উহাদের অধিকাংশ অনুমানেরই অনুসরণ করে, সত্যের পরিবর্তে অনুমান কোন কাজে আসে না উহারা যাহা করে নিশ্চয়ই আল্লাহ্ সে বিষয়ে সবিশেষ অবহিত।(১০ঃ৩৬)
দেখ! তাহারা আল্লাহ্ সম্বন্ধে কিরূপ মিথ্যা উদ্ভাবন করে; এবং প্রকাশ্য পাপ হিসাবে ইহাই যথেষ্ট।(৪ঃ৫০)
আল্লাহ্র পথ হইতে বিচ্যুত করিবার জন্য অসার হাদীস গ্রহন করিয়া নেয় এবং আল্লাহ্-প্রদর্শিত পথ লইয়া ঠাট্টা-বিদ্রূপ করে। উহাদেরই জন্য রহিয়াছে অবমাননাকর শাস্তি।( 31:6)
ইহারাই তাহারা, যাহাদেরকে আল্লাহ্ লানত করিয়াছিল এবং আল্লাহ্ যাহাকে লানত করেন তুমি কখনও তাহার কোন সাহায্যকারী পাইবে না।(৪ঃ৫২)
যাহারা আমার আয়াতকে প্রত্যাখ্যান করে তাহাদেরকে অগ্নিতে দগ্ধ করিবই; যখনই তাহাদের চর্ম দগ্ধ হইবে তখনই উহার স্থলে নূতন চর্ম সৃষ্টি করিব, যাহাতে তাহারা শাস্তি ভোগ করে। নিশ্চয়ই আল্লাহ্ পরাক্রমশালী, প্রজ্ঞাময়। (৪ঃ৫৬)
________অনুবাদ বিশ্লেষনঃ
দেখ! তাহারা আল্লাহ্ সম্বন্ধে কিরূপ মিথ্যা উদ্ভাবন করে; এবং প্রকাশ্য পাপ হিসাবে ইহাই যথেষ্ট।(৪:৫০)
اُنْظُرْ كَيْفَ يَفْتَرُوْنَ عَلَى اللّٰهِ الْـكَذِبَؕ وَكَفٰى بِهٖۤ اِثْمًا مُّبِيْنًا
উনজুর কাইফা ইয়াফতারুনা আলাল্লাহিল কাযিবা ওয়া কাফাবিহী ইছমাম মুবিন। (৪:৫০)
উনজুর -(মুল নজর) – লক্ষ্য কর
কাইফা ( মুল কাইফা) – কেমন
ইয়াফতারুনা ( মুল ফারিঈ) – এরা রচনা করে
আলাল্লাহি ( মুল আল্লাহ) – আল্লাহর উপর।
আল কাযাব ( মুল কাযাব) – মিথ্যে
ওয়া কাফাবিহী(মুল কাফা)- এবং তাহাই যথেষ্ট
ইছমাম ( মুল ইছমা) গুনাহ হিসেবে
মুবিন ( মুল বিন) – সুস্পষ্ট
অনুবাদ: লক্ষ্য কর এরা আল্লাহর সম্বন্ধে কেমন মিথ্যে রচনা করে (কেমন মিথ্যে বলে), সুস্পষ্ট গুনাহ হিসাবে ইহাই যথেষ্ট।
মানুষের মধ্যে কেহ কেহ অজ্ঞতা বশতঃ আল্লাহ্র পথ হইতে বিচ্যুত করিবার জন্য অসার বাক্য ক্রয় করিয়া নেয় এবং আল্লাহ্-প্রদর্শিত পথ লইয়া ঠাট্টা-বিদ্রূপ করে। উহাদেরই জন্য রহিয়াছে অবমাননাকর শাস্তি। (৩১:৬)
وَمِنَ النَّاسِ مَنْ يَّشْتَرِىْ لَهْوَ الْحَدِيْثِ لِيُضِلَّ عَنْ سَبِيْلِ اللّٰهِ بِغَيْرِ عِلْمٍۖ وَّيَتَّخِذَهَا هُزُوًا ؕ اُولٰٓٮِٕكَ لَهُمْ عَذَابٌ مُّهِيْنٌ
ওয়া মিনান্নাছি মাইঁ ইশতারি লাহওয়াল হাদীসী লিইউদিল্লাহ আনছাবিলিল্লাহি বিগাইরি ইলমিও ওয়া ইয়াত্তাখিযিহা হুঝুওয়ান, উলাইকা লাহুম আযাবুম মুহীন।
ওয়া মিন (অব্যয় পদ)- মধ্য হতে
আননাস ( মুল নাস) – মানুষের
মাইঁ ইয়াশতারি ( মুল শারিই এবং মিন প্রনাউন) – যে কেহ কেহ
লাহওয়াল ( মুল লাহুয়া) অসার
হাদীসি ( মুল হাদিস) – বাণী বা কথা বার্তা বলে
লিইউদিল্লাহ ( মুল ইউদিল্লা) – যেন সে বিভ্রান্ত করতে পারে
আনছাবিল ( মুল ছাবিল) পথ
লিল্লাহে ( মুল আল্লাহ) আল্লাহর
বিগাইরি ( মুল গাইর) – ছাড়া
ইলমিও ( মুল ইলম) কোন জ্ঞান
ওয়া ইয়াত্তাখিযিহাহু ( মুল আখিজ) এবং গ্রহন করে তা
হুঝুওয়ান ( মুল হুঝা) বিদ্রুপ রুপে
উলাইকা ( প্রনাউন) ঐসব ব্যক্তি
লাহুম ( প্রনাউন) – তাদের জন্য
আযাবুম ( মুল আযাব)- রয়েছে শাস্তি
মুহীন ( মুল হুন) অপমানকর।
অনুবাদ: মানুষের মধ্য হতে কেহ কেহ কোন জ্ঞান না থাকায় অসার অবান্তর হাদীস গ্রহন করে যেন সে বিভ্রান্ত করতে পারে আল্লাহর পথ হইতে এবং আল্লাহর প্রদর্শিত পথ লইয়া ঠাট্টা বিদ্রুপ করে। উহাদের জন্য রহিয়াছে অপমাননাকর শাস্তি।