Categories
My text

নবী কাকে বলে এবং রাসুল কাকে বলে?

নবী কাকে বলে এবং রাসুল কাকে বলে? নিচের আয়াত গুলো থেকে শুধু জ্ঞানীরাই উত্তর খুঁজে পাবেন।

হে পরওয়ারদেগার! তাদের মধ্যে থেকেই তাদের নিকট একজন পয়গম্বর প্রেরণ করুণ যিনি তাদের কাছে তোমার আয়াতসমূহ তেলাওয়াত করবেন, তাদেরকে কিতাব ও হেকমত শিক্ষা দিবেন। এবং তাদের পবিত্র করবেন। নিশ্চয় তুমিই পরাক্রমশালী হেকমতওয়ালা।
সূরা আল বাক্বারাহ-১২৯ (২:১২৯)

রসূলের দায়িত্ব শুধু পৌছিয়ে দেওয়া। আল্লাহ জানেন, যা কিছু তোমরা প্রকাশ্যে কর এবং যা কিছু গোপন কর। সূরা আল মায়েদাহ-৯৯ (৫:৯৯)

আমি নূহ ও ইব্রাহীমকে রসূলরূপে প্রেরণ করেছি এবং তাদের বংশধরের মধ্যে নবুওয়ত ও কিতাব অব্যাহত রেখেছি। অতঃপর তাদের কতক সৎপথপ্রাপ্ত হয়েছে এবং অধিকাংশই হয়েছে পাপাচারী।
সূরা আল হাদীদ-২৬ (৫৭:২৬)

মুহাম্মদ তোমাদের কোন ব্যক্তির পিতা নন; বরং তিনি আল্লাহর রাসূল এবং শেষ নবী। আল্লাহ সব বিষয়ে জ্ঞাত।
সূরা আল আহযাব -৪০ (৩৩:৪০)

অনন্তর তাঁরই দিকে তোমাদের প্রত্যাবর্তন। অতঃপর তোমাদেরকে বলে দিবেন, যা কিছু তোমরা করছিলে। তিনিই স্বীয় বান্দাদের উপর প্রবল। তিনি প্রেরণ করেন তোমাদের কাছে রক্ষণাবেক্ষণকারী। এমন কি, যখন তোমাদের কারও মৃত্যু আসে তখন আমার প্রেরিত ফেরেশতারা তার আত্মা হস্তগত করে নেয়। সূরা আল আন-আম-৬১ (৬:৬১)

কোন মানুষের জন্য এমন হওয়ার নয় যে, আল্লাহ তার সাথে কথা বলবেন। কিন্তু ওহীর মাধ্যমে অথবা পর্দার অন্তরাল থেকে অথবা তিনি কোন দূত প্রেরণ করবেন, অতঃপর আল্লাহ যা চান, সে তা তাঁর অনুমতিক্রমে পৌঁছে দেবে। নিশ্চয় তিনি সর্বোচ্চ প্রজ্ঞাময়।
সূরা আশ-শুরা-৫১ (৪২:৫১)

তখন রাজা বললেনঃ তাকে আমার কাছে নিয়ে এস। কিন্তু যখন রাসূল তাঁর নিকট উপস্থিত হলেন (ইউসুফ) বললেনঃ তুমি তোমার প্রতিপালকের কাছে ফিরে যাও এবং তাকে জিজ্ঞাসা কর, ‘যে মহিলারা তাদের হাত কেটেছিল তাদের মনের অবস্থা কি?’ আমার পালনকর্তা অবশ্যই তাদের ফাঁদ সম্পর্কে অবহিত। সূরা ইউসূফ-৫০ (১২:৫০)

আর আল্লাহ যখন নবীগনের কাছ থেকে অস্বীকার গ্রহন করলেন যে, আমি যা কিছু তোমাদের দান করেছি কিতাব ও জ্ঞান এবং অতঃপর তোমাদের নিকট কোন রসূল আসেন তোমাদের কিতাবকে সত্য বলে দেয়ার জন্য, তখন সে রসূলের প্রতি ঈমান আনবে এবং তার সাহায্য করবে। তিনি বললেন, ‘তোমার কি অঙ্গীকার করছো এবং এই শর্তে আমার ওয়াদা গ্রহণ করে নিয়েছ? তারা বললো, ‘আমরা অঙ্গীকার করেছি’। তিনি বললেন, তাহলে এবার সাক্ষী থাক। আর আমিও তোমাদের সাথে সাক্ষী রইলাম। সূরা আল ইমরান-৮১ (৩:৮১)
সকল রাসুল নবী কিন্তু সকল নবী রাসুল নয়।

By Ekramul hoq

I am A.K.M Ekramul hoq MA.LLB. Rtd Bank Manager & PO of Agrani Bank Ltd. I am interested writing and reading. Also innovator of history of Islam. Lives in Bangladesh, District Jamalpur.

2 replies on “নবী কাকে বলে এবং রাসুল কাকে বলে?”

I’m not sսre where you are gеtting yoսr information, however good
t᧐pic. I must spend a while learning more or working out more.

Thankѕ for excellent info I was searching for thіs info fοr
my mission.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Verified by MonsterInsights